অর্গানিক সার্চ রেজাল্ট নিয়ে কথা বলার আগে আমাদের অর্গানিক সার্চ কি সেই প্রসঙ্গে ক্লিয়ার ধারণা থাকতে হবে।

আসসালামুয়ালিকুম এসইও বাংলা ভিডিও টিউটোরিয়াল আজকের পর্বে আমি মোঃ ইমদাদুল হক আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। আজকে আমরা মূলত কথা বলব অর্গানিক সার্চ রেজাল্ট নিয়ে।

তো কথা না বাড়িয়ে চলুন মূল প্রসঙ্গে ফিরে যাই।


অর্গানিক সার্চ কি??

অর্গানিক সার্চ গুগল অ্যানালিটিক্সে ট্র্যাফিকের উৎস – ব্যবহারকারীরা আপনার ওয়েবসাইটে যাওয়ার উপায়গুলির মধ্যে একটি।

অর্গানিক সার্চ শব্দটি সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) অশোধিত তালিকাকে বোঝায়। যেখানে কোন প্রকার অর্থ খরচ না করে আপনার ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর প্রবেশ করাকে মূলত অর্গানিক সার্চ ফলাফল বলে।

এটি ওয়েবসাইটে বিজ্ঞাপন এবং গুগল শপিং বিজ্ঞাপনের মতো এসইআরপিগুলিতে অর্থ প্রদানের কোন ফলাফল এখানে কাউন্ট করে না। অর্গানিক তালিকার জন্য আপনি অর্থ প্রদান করতে হবে না।

গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি এই ফলাফলগুলিকে তাদের মানের, অনুসন্ধানের সাথে প্রাসঙ্গিকতা এবং অন্যান্য কারণ অনুসারে Ranking দেয়।

নীচের চিত্রটিতে, একটি গুগল এসআরপি-তে জৈব সার্চ ইঞ্জিন ফলাফল এবং পেইড সার্চ ইঞ্জিন ফলাফলগুলি দেখতে কেমন তার একটি উদাহরণ দেখানো হলো।

অর্গানিক সার্চ এর ট্রাফিকের গুরুত্ব



গুগল সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন, তবে এটি কেবলমাত্র সার্চ ইঞ্জিনের গুগল এনালিটিক্স অর্গানিক ট্র্যাফিকের একটি উৎস বিবেচনা করে।

গুগল এনালিটিক্সগুলি অনুসন্ধান ইঞ্জিনগুলির একটি তালিকা থেকে অর্গানিক অনুসন্ধান ট্র্যাফিক অন্তর্ভুক্ত করে:

 

  • Google
  • Bing
  • Yahoo
  • Baidu
  • duckduckgo

 

আপনি ব্যবহৃত তালিকা থেকে সার্চ ইঞ্জিন যোগ এবং অপসারণ করতে পারেন।

গুগল এনালিটিক্সে ট্রাফিকের অন্যান্য উৎস

আমরা এই পোস্টে জৈব ট্র্যাফিকের দিকে মনোনিবেশ করার সময়, তুলনার জন্য গুগল অ্যানালিটিকগুলিতে অন্যান্য ট্র্যাফিক উত্সগুলি সম্পর্কে কিছুটা জানার চেষ্টা করব। যে সার্চ ইঞ্জিন আসলে কোন কোন উৎস থেকে ট্রাফিক অন্তর্ভুক্ত করা।

পেইড সার্চ: SERPs এই অংশে মূলত গুগোল PPC তে এড দেয়ার মাধ্যমে  এবং এডপোস্টিং এর মাধ্যমে যে সমস্ত ট্রাফিক ওয়েবসাইটে প্রবেশ করে সেগুলোকেই মূলত পেইড সার্চ বলা হয়ে থাকে।

ডাইরেক্ট সার্চ: ব্যবহারকারীরা সরাসরি তাদের ব্রাউজারে আপনার ওয়েবসাইটের URL টাইপ করে যদি আপনার ওয়েবসাইটে প্রবেশ করে তাহলে সেটাকে বলা হবে ডাইরেক্ট সার্চ।

রেফারেল সার্চ: আপনি যদি আপনার ওয়েবসাইটের লিংক গুলো অন্য কোন ওয়েবসাইটে শেয়ার করে আসেন অর্থাৎ লিংক বিল্ডিং করে আসেন তবে সেই ক্ষেত্রে ওই লিংকে ক্লিক করে কোন ভিজিটর আপনার ওয়েবসাইটে ঢুকলে সেটাকে বলা হবে রেফারেল সার্চ।

সোশ্যাল সার্চ: বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্ক বা সোশ্যাল সাইট থেকে যেমন ফেসবুক টুইটার লিংকডইন পিন্টারেস্ট ইত্যাদি ওয়েবসাইট থেকে কোন ভিজিটর যদি আপনার ওয়েবসাইটে প্রবেশ করে তবে সেটাই হবে সোশ্যাল সার্চ ট্রাফিক।

প্রদর্শন: আপনি যদি আপনার ওয়েবসাইটের জন্য কোন ব্যানার এর মাধ্যমে পেইড ক্যাম্পেইন চালান, এবং সেখান থেকে যদি কোন ভিজিটর আপনার ওয়েবসাইটে ঢুকে, তবে সেটাই হবে মূলত ব্যানার প্রদর্শন অ্যাড । যেমন গুগল অ্যাডসেন্স থেকে ভিজিটর আসলে সেটাকেই মূলত বলা হয় প্রদর্শন সার্চ ট্রাফিক।

ইমেইল: বিপণন ইমেলের মাধ্যমে আপনি যদি কাউকে মেইল আউটরিচ করেন এবং সেই মেইল থেকে যদি আপনার লিংকে ক্লিক করে আপনার ওয়েবসাইটে আসে তাহলে সেটাকে মূলত বলা হবে ইমেইল সার্চ ট্রাফিক।

গুগল অ্যানালিটিকসে কীভাবে অর্গানিক সার্চ ডেটা পাবেন?

সুতরাং, গুগল অ্যানালিটিকসে আপনি কীভাবে আপনার জৈব অনুসন্ধানের ডেটা চেক করেন?

আপনি যখন আপনার গুগল অ্যানালিটিক্স অ্যাকাউন্টে লগইন করবেন এবং আপনার গুগল এনালাইটিক্স ড্যাশবোর্ডে যাবেন।

এবং এখানে আপনি নিজের হোম পেজে আপনার ট্র্যাফিক উৎস সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য দেখতে পাবেন।

আপনি আপনার ওয়েবসাইটে আসা অর্গানিক ট্রাফিক দেখতে পারবেন। এবং শিরোনামের অধীনে কোনও গ্রাফে এই ডেটাটি পাবেন?

গ্রাফের নীচে ডান কোণায় থাকা “Acquisition Report” এ ক্লিক করে আপনি এই ডেটাটির আরও তথ্য জানতে পারেন।

এই acquisition প্রতিবেদনে যাওয়ার আরও একটি উপায় হ’ল ‘acquisition’ এবং তারপরে বাম-হাতের মেনুতে “Oveview” এই acquisition overview report টি আপনার শীর্ষ চ্যানেলগুলি সহ আপনার ট্র্যাফিকটি কোথা থেকে আসে সে সম্পর্কে আপনাকে ডেটা সরবরাহ করবে।

আপনার অর্গানিক সার্চ ট্র্যাফিক সম্পর্কিত আরও তথ্যের জন্য, “acquisition” ট্যাবটির অধীনে ‘Campaigns’ ক্লিক করুন। তারপরে, ‘Organic Keywords’ নির্বাচন করুন।

জৈব কীওয়ার্ড পৃষ্ঠাগুলির নীচে চার্টে, আপনি শীর্ষস্থানীয় অর্গানিক কীওয়ার্ডগুলি দেখতে পাবেন যা আপনার সাইটে ট্র্যাফিক নিয়ে এসেছে।

আপনি যদি ‘Primary Dimension’ পরিবর্তন করেন তবে আপনি সার্চ ইঞ্জিনগুলিও দেখতে পাবেন ।

যা আপনার সাইটে সর্বাধিক ট্র্যাফিক প্রেরণ করেছে, পৃষ্ঠাগুলি সার্চ ইঞ্জিন ব্যবহারকারীরা প্রায়শই আপনার ওয়েবসাইটে ভিজিট করেছেন এবং আরও অনেক কিছু।

 

জৈব কীওয়ার্ড পৃষ্ঠাগুলির.png

জৈব কীওয়ার্ড পৃষ্ঠাগুলির



এছাড়া আপনি তারিখ পরিবর্তন করে কত তারিখে কত তারিখে ডাটা দেখতে চান তা আপনি এখানে খুব সহজে দেখতে পারবেন।

এছাড়া আপনি আপনার প্রয়োজন মত কাস্টম ডেট সিলেক্ট করে আপনি আপনার অর্গানিক সার্চ রেজাল্ট দেখতে পারবেন।

অর্গানিক সার্চ এর ট্রাফিকের গুরুত্ব

অর্গানিক সার্চ ডিজিটাল এবং অন্তর্মুখী বিপণনে একটি মৌলিক ভূমিকা পালন করে। গুগল অ্যানালিটিকসে আপনার অর্গানিক সার্চ ট্রাফিক পরীক্ষা করা এবং এটি কীভাবে বাড়ানো যায় তা বর্তমান ই-কমার্স তথা সকল প্রকার ওয়েবসাইটগুলির জন্য মূল্যবান।

অর্গানিক সার্চ ট্র্যাফিক কেন এত মূল্যবান তার কারণগুলির কয়েকটি এখানে আলোচনা করা হলো।

  • আপনার গ্রাহকরা সবচেয়ে বেশি পরিমাণে সার্চ ইঞ্জিন অর্থাৎ গুগল ব্যবহার করেন।
    অনলাইনে তথ্য সন্ধানের জন্য অন্যতম জনপ্রিয় উপায় সার্চ ইঞ্জিন। আসলে অর্গানিক সার্চ সমস্ত ওয়েবসাইটের ট্রাফিকের অর্ধেকেরও বেশি ট্রাফিক আসে এই সমস্ত সার্চ ইঞ্জিন থেকে।

 

  • আপনার প্রতিযোগীরা সার্চ ইঞ্জিন কে অপ্টিমাইজ করছেন??

    এখন বর্তমান সময় দেখা যাচ্ছে ঘরে বসেই সবাই কেনাকাটা করে থাকে আর এই সময় যদি আপনি আপনার ওয়েবসাইট অপটিমাইজ না করে থাকেন তাহলে হয়তোবা আপনার প্রতিযোগিত ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের ওয়েবসাইটকে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের সাথে অপটিমাইজ করে নিয়েছে যার ফলে তারা এখন ফ্রিতে ট্রাফিক পাচ্ছে।

    এবং আপনি যখন আপনার প্রতিযোগিতা থেকে পরে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করলেন তখন
    আপনি প্রাসঙ্গিক কীওয়ার্ডের জন্য দ্বিতীয় বা তৃতীয় পৃষ্ঠায় র‌্যাঙ্ক দিলেও সম্ভবত অর্গানিক ট্র্যাফিক হারাবেন এটাই স্বাভাবিক।

    তিন-চতুর্থাংশ সার্চ ইঞ্জিন ব্যবহারকারী ফলাফলের প্রথম পৃষ্ঠার অতীত হয় না, সুতরাং আপনার র‌্যাঙ্কিংয়ের উন্নতি করতে আপনার সাইটটি গুগোল আপডেটের সাথে তাল মিলিয়ে কাস্টমাইজ করা খুব বেশি জরুরী।

 

  • অর্গানিক সার্চ ট্রাফিক অত্যন্ত যোগ্য।

    একটা কথা ভেবে দেখুন একজন ক্রেতা বা একজন ভিজিটর তার প্রয়োজনীয় পণ্যের দাম কোয়ালিটি ইত্যাদি জানার জন্য কিন্তু ওয়েবসাইটে সার্চ করে। এবং প্রথম পেজে যে সমস্ত রেজাল্ট গুলো দেখে সে সেগুলোতেই ক্লিক করে।

    তার মানে বুঝতেই পারছেন যে আপনি একদম আপনার পণ্যের জন্য টার্গেটেড কাস্টমার পাচ্ছেন।

    যদি কেউ অর্গানিক সার্চ ফলাফলগুলিতে ক্লিক করে, তাহলে তারা সহজেই বুঝতে পারবে যে তারা যে কোনোটি খুঁজছে তা আপনি সরবরাহ করেন।

    সুতরাং সেখান থেকে কিন্তু পর্ন অফ সেলস হওয়ার পসিবিলিটি 85 শতাংশ।

 

  • জৈব অনুসন্ধান র‌্যাঙ্কিং আপনার বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করে

    অনুসন্ধানের ফলাফলগুলিতে ভাল র‌্যাঙ্কিংয়ের ফলে ব্যবহারকারীরা আপনার সাইটটিকে আরও বিশ্বাসযোগ্য হিসাবে দেখাবে। একজন ব্যবহারকারী যখন আপনার পন্যের দাম সম্পর্কে জানতে চাইবে এবং সেখানে যদি সে পেইড রেজাল্ট দেখে তাহলে কিন্তু সেই রেজাল্টে বা সেই লিঙ্কে ক্লিক না করে আপনার অর্গানিক রেজাল্ট ক্লিক করার পসিবিলিটি অনেকগুণ বেশি থাকে। আর আপনাকে যখন সে প্রথম স্থানে দেখছে তখন সে খুব সহজে আপনাকে বা আপনার প্রোডাক্ট সম্পর্কে সে বিশ্বাস করতে অসুবিধা হচ্ছে না।

 

  • অর্গানিক সার্চ ট্রাফিক উপার্জন কতটা ব্যয়বহুল ??

    জৈব অনুসন্ধান ফলাফলগুলিতে উপস্থিত হওয়ার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে না, যা জৈব ট্রাফিকের উপর দৃষ্টি নিবদ্ধ করে ডিজিটাল বিপণনের জন্য ব্যয়-কার্যকর পদ্ধতির তৈরি করে।

    আপনি যে অর্থ পেইড ক্যাম্পেইন গুগল কি পিসিতে ব্যবহার করছেন সেই পরিমাণ অর্থ যদি আপনি অর্গানিক রেজাল্ট এর ক্ষেত্রে ব্যবহার করেন তাহলে সেটা ফলাফল হবে দীর্ঘমেয়াদি এবং স্থায়ী।

    বিজ্ঞাপনগুলির বিপরীতে, যা কেবলমাত্র বিজ্ঞাপন স্থানের জন্য অর্থ প্রদান করার সময় কেবল ট্র্যাফিক নিয়ে আসে, অনুকূলিত পৃষ্ঠাগুলি আপনি প্রথমবার তৈরির পরে জৈব ট্র্যাফিক চালিয়ে যেতে পারে।

    ধন্যবাদ আজকে এ পর্যন্তই আশা করি অর্গানিক ট্রাফিক সার্চ সম্পর্কে বুঝতে পেরেছেন। এরপরেও যদি কোন সমস্যা থাকে অবশ্যই আমাদেরকে Tell me your opinion এই পেজে জানাবেন। আমরা Q & A পেজে আপনার প্রশ্ন উত্তর দিব।

    পরবর্তী পোস্টে আমরা অন্য কোন টপিক নিয়ে আলোচনা করব তো অবশ্যই সেই পর্বের আমন্ত্রণ জানিয়ে আজকে আমরা এখানেই শেষ করছি দেখা হবে আগামী পর্বে ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।