গুগলের পান্ডা আপডেট হ’ল ফেব্রুয়ারিতে ২০১৩ সালে প্রবর্তিত অনুসন্ধান ফিল্টার যা নিম্ন মানের সামগ্রীর সাথে সাইটের শীর্ষস্থানীয় অনুসন্ধানের ফলাফলগুলিতে কাজ করা থেকে বিরত রাখতে। 

সহজভাবে বলতে গেলে

গুগল পান্ডা আপডেটের মাধ্যমে মূলত স্পামিং কনটেন্ট, low-quality কনটেন্ট, অটো জেনারেট কনটেন্ট অন্যের ওয়েবসাইট থেকে কপি করা কনটেন্ট ইত্যাদির মাধ্যমে যারা অল্প সময়ে গুগলের রাঙ্কিং এ এসেছে তাদেরকে সার্চ রেজাল্ট পেজ থেকে সরিয়ে ফেলা তাদের সার্চ এর নিচে দিয়ে দেওয়ার মূল উদ্দেশ্য ছিল এই আপডেট।


গুগল পান্ডা অ্যালগোরিদম আপডেট আপনার র‌্যাঙ্কিংকে অ্যাডজাস্ট করে – এটি অবমূল্যায়ন করে না।

গুগলের গ্যারি ইলিস আমাদের জানিয়েছেন, “গুগলের নতুন পেঙ্গুইন ৪.০ অ্যালগরিদম স্প্যামকে অবমূল্যায়ন করে, এড়িয়ে চলে – তবে পান্ডা র‌্যাঙ্কিংয়ে সামঞ্জস্য করে স্প্যামটিকে হ্রাস করে।”


গুগলের গ্যারি ইলিস আমাদের জানিয়েছিলেন যে, গুগল পান্ডার অ্যালগোরিদম আপডেট কোনও সাইটের র‌্যাঙ্কিং demotes করে বা সামঞ্জস্য করে;  এটি স্প্যামকে মূল্যায়ন বা উপেক্ষা করে না, যেমন পেঙ্গুইন ৪.০ এখন যে ভাবে কাজ করে।

গ্যারি আমাদের উদ্দেশে বলেছিলেন, যখন আমরা পান্ডা আপডেটকে হ্রাস করার বনাম মূল্যহ্রাস সম্পর্কে জিজ্ঞাসা করেছি, “[S]o essentially, আপনি যদি কোনও খালি উত্তর চান, তবে তা অবমূল্যায়ন করবে না, এটি আসলে হ্রাস পাবে।”

যেমনটি আপনি মনে করতে পারেন, লিঙ্গগুলি ক্ষুন্ন করে বা শাস্তি দেওয়ার বিপরীতে পেঙ্গুইন ৪.০ এখন লিঙ্কগুলিকে উপেক্ষা করে অবমূল্যায়ন করে। তবে পান্ডা আপডেট কাজ করে না।

গ্যারি বলেছেন “… এটি একটি সমন্বয়।  মূলত, আমরা বুঝতে পেরেছিলাম যে সাইটটি আমাদের সিস্টেমগুলি স্পামিং করার চেষ্টা করছে। সুতরাং আমরা র‌্যাঙ্ক সামঞ্জস্য করব।  এটি আর কাজ করছে না তা নিশ্চিত করার জন্য আমরা সাইটটি পিছনে কাজ করব”


প্রতিলিপিটি এখানে:


ব্যারি শোয়ার্জ: আচ্ছা, যেহেতু আপনি পান্ডাকে নিয়ে এসেছেন এবং আমি জানি যে আমি আপনাকে এটি টুইটারে জিজ্ঞাসা করেছি, আপনি আমাদের এটির সরাসরি উত্তর দেননি।  … আমি বিশেষভাবে জিজ্ঞাসা করেছি, পান্ডা আপডেট কি অবমূল্যায়ন করে বা হ্রাস করে না উভয়কেই।  এবং আপনি একধরনের ইঙ্গিত এটি demotes।  তবে আপনি কি আমাদের সরাসরি বলতে চান?


গ্যারি ইলিস: আচ্ছা, পান্ডা অ্যালগোরিদম আপডেট কোনও দণ্ড নয়।  হ্যাঁ, সম্ভবত শুরুতে এটি পেনাল্টি হিসাবে ভাবা হত, তবে বর্তমানে আমরা তা করি না।

তবে আমরা পান্ডা অ্যালগোরিদম আপডেটকে এখন পেনাল্টি হিসাবে ভাবি না, বরং পুরো সাইটের হিসাবে পুরো সাইটগুলিতে বা অ্যালগরিদম প্রয়োগ করে।

এটি কমপক্ষে পৃষ্ঠাগুলির সিংহভাগ সন্ধান করে কোনও সাইটের গুণমানকে বেশ প্রশমিত করে।  তবে সেই নির্দিষ্ট সাইট থেকে পৃষ্ঠাগুলি র‌্যাঙ্কিং করার সময় এবং মূলত পৃষ্ঠাগুলির জন্য র‌্যাঙ্কিং সামঞ্জস্য করার জন্য মূলত আমাদের পুরো সাইটের মানটি অ্যাকাউন্টে নিতে দেয়।

অত্যাবশ্যকভাবে, আপনি যদি উত্তর চান, এটি অবমূল্যায়ন করবে না, এটি আসলে হ্রাস করবে।

ব্যারি শোয়ার্জ: ঠিক আছে, তবে এটি প্রচার করবে না?

গ্যারি ইলিজ: না, আমি মনে করি না [এর] প্রচার করার ক্ষমতা আছে।

ব্যারি শোয়ার্জ: এবং এটি সাইটের সুনির্দিষ্ট পৃষ্ঠাগুলি সন্ধান করছে, পাশের সমস্ত পৃষ্ঠাগুলি একত্রিত করে এবং এই পৃষ্ঠাগুলির উপর ভিত্তি করে বলছে যে,

আমরা এই সাইটের সন্ধান করেছি, এর মধ্যে ৮০ শতাংশ সুন্দর মানের, সুতরাং আমরা এগিয়ে যেতে পারি।

এবং কিছু প্রকারের পান্ডা অ্যালগোরিদম আপডেট ডিমেশন প্রয়োগ করুন।

গ্যারি ইলিস: ঠিক আছে, এটি একটি সমন্বয়।  মূলত, আমরা বুঝতে পেরেছিলাম যে সাইটটি আমাদের সিস্টেমগুলি গেম করার চেষ্টা করছে এবং দুর্ভাগ্যক্রমে, সফলভাবে। 

সুতরাং আমরা র‌্যাঙ্ক সামঞ্জস্য করব।  এটি আর কাজ করছে না তা নিশ্চিত করার জন্য আমরা সাইটটিকে পিছনে ঠেলে দেব।

যাই হোক বন্ধুরা আজকে অনেক কথা বলা হলো। এরপর যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন।

দেখা হবে পরবর্তী পোস্টে তো সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনায় আছে বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।