আমরা ইতিমধ্যে বলেছি অর্গানিক সার্চ রেজাল্ট গুলো কোন পেইড বা অ্যাডভারটাইজের মাধ্যমে নয়, কেবল এসইওর মাধ্যমে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে বা SERPs আসে।

অর্গানিক ও পেইড সার্চ এর মধ্যে পার্থক্য কী ?

“কোন কিছু গুগলে লিখে ইন্টার দেওয়ার পর আমাদের সামনে যে রেজাল্ট গুলো আসে , সেগুলো অর্গানিক সার্চের মধ্যে পরে।

আর যখন দেখবেন সেই রেজাল্ট এর আগে, (AD) এরকম লেখাটা দেখতে পাবেন- তখন বুঝবেন সেটা পাইড রেজাল্ট.”

অর্গানিক রেজাল্ট গুলো হল SERPs-এ দেখানো ১০টি লিংক ম্যাপ এবং এর ওপরে, নিচে ও পাশের রেজাল্ট গুলোতে অ্যাড লেবেল দেয়া থাকে।

যাতে করে একটি পেজে থাকা পেইড ও অর্গানিক রেজাল্ট সহজে বোঝা যায়। বর্তমানে আমরা যে ধরনের সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ দেখি,অতীতে তা এমন ছিলনা।

বর্তমানে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজকে বলা হয় SERPs এবং এখন অ্যাডভারটাইজের এর পাশাপাশি অর্গানিক রেজাল্ট অনেক বেশি সমৃদ্ধ।

SERPs- এর অর্গানিক রেজাল্ট ফিচার যেমন: ফিচার স্নিপেট, ক/অ্যানসার বক্স, পিপল অলসো আস্ক/ সার্চ বক্স /সাজেশন, ইমেজ ক্যারোজেল, ভিডিও ক্যারোজেল, নিউজ ইত্যাদি ।

নতুন SERPs ইউজারদের উপর ভিত্তি করে আরো নতুন নতুন ফিচার নিয়ে আসছে। উদাহরণস্বরূপ আপনি যদি সার্চ করেন তাহলে আপনি দেখতে পাবেন কোন লিংক এর পরিবর্তে ঢাকা জলবায়ু পূর্বাভাস এর একটি চিত্র।

আবার আপনি যদি সার্চ করেন তখন দেখবেন কিছু লোকাল পিজ্জার অবস্থান গুগল ম্যাপে কিছু লিংক এবং ইমেজ ক্যারোজেল যেটা শুধু ঢাকা শহরের।

আপনাকে একটা বিষয় মনে রাখতে হবে যে, গুগলের আয়ের উৎস শুধু অ্যাডভার্টাইজ থেকে আসে। তাদের সঠিক তথ্যের সন্ধান দেওয়া যাতে করে ইউজাররা এ পুনরায় আসে এবং দীর্ঘ সময় ধরে অবস্থান করে।

SERPs-এর কিছু ফিচার অর্গানিক এবং তা এসইও এর মাধ্যমে প্রবাবিত করা যায়। অ্যাডভারটাইজ গুলোর ওপর এসইওর কোনো প্রভাব নেই ।

এমনকি কিছু ফিচার আছে যেগুলো অর্গানিক ও অ্যাডভারটাইজে দুই- এর কোনটাই প্রভাবিত করতে পারে না। যেমন: উইকিপিডিয়া, আইএমডিবি, ওয়েবএমডি ইত্যাদি সাইট গুলো থেকে আসা সার্চ-রেজাল্ট ।

নিচে কমেন্ট অবশ্যই আমাকে জানাবেন এই পোস্ট টি আপনাদের কেমন লেগেছে ? যারা নতুন আছেন তাদের হয়ত বুঝতে একটু সমস্যা হতে পারে।

তারপরো যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে https://seo-optimizers.com/ask এই লিঙ্কে গিয়ে আমাদেরকে প্রশ্ন করতে পারেন।

আমরা খুব দ্রুত আপনার সেই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। তো সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আগামী পর্বে দেখা হবে। তো সেই পর্বের আমন্ত্রণ জানিয়ে আজকে এখানেই বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।